যদিও এক মিলিয়নেরও বেশি মানুষ ইতিমধ্যে দেশ ছেড়ে পালিয়েছে, রাশিয়ান সেনাবাহিনীর অগ্রগতি অব্যাহত থাকায় কয়েক হাজার মানুষ এখনও ইউক্রেনে ঝুঁকিপূর্ণ। এদিকে, নাজারিনের মণ্ডলী এবং নেতারা এই অস্থিরতার সময়ে ঈশ্বরের উপস্থিতি জানাতে সমবেদনা এবং আতিথেয়তা দেখাচ্ছে।

ইউক্রেনে সঙ্কট বাড়ার সাথে সাথে, সেখানকার চার্চ অফ দ্য নাজারিনের কর্মীরা তাদের নিজের পরিবারের জন্য আশ্রয় খুঁজছেন যখন তারা অন্যদের নিরাপত্তা এবং বিধানের জন্যও কাজ করছেন। ওডেসার পালক নাবিল, মণ্ডলীতে এবং তার পরিবারের নিজ বাড়িতে উভয় শরণার্থীদের আবাসন করছেন। কিয়েভের একজন যাজক অ্যান্ড্রি, একক মা এবং শিশুদের জন্য ডায়াপারের মতো দ্রব্য আর খাবার সরবরাহের সমন্বয়ে সহায়তা করেছেন। পালক সের্গেই সীমান্তে ক্রমাগত ভ্রমণ করছেন, উদ্বাস্তু এলাকায় নেভিগেট করার সময় উদ্বাস্তুদের পরিবহন করছেন। যাজক স্বেতলানা তার মণ্ডলীর যত্ন নিচ্ছেন যা মূলত অক্ষম সদস্যদের নিয়ে গঠিত, খাবার সরবরাহ করে এবং তাদের মৌলিক চাহিদাগুলি মেটাচ্ছে।

প্রতিবেশী দেশগুলোর ন্যাজারীন কর্মীরাও সৃজনশীল উপায়ে পরিচর্যা করছেন। মলদোভা, হাঙ্গেরি, রোমানিয়া এবং পোল্যান্ডের নেতারা সীমান্তে সাহায্য করছেন, অনুবাদ করছেন, খাবার তৈরি করছেন এবং শরণার্থীদের জন্য তাদের বাড়িতে জায়গা তৈরি করছেন। রাফি হাবিব একজন পালক এবং পোল্যান্ডের নাজারিন কম্প্যাশনেট মিনিস্ট্রির সমন্বয়কারী। মূলত সিরিয়া থেকে, রাফি এবং তার পরিবার সাত বছর আগে উদ্বাস্তু হয়েছিলেন যখন তারা তাদের নিজ দেশে সংঘাত থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছিল। পোল্যান্ডে আসার পর, রাফি এবং তার মা লেনা দুটি আরবি-ভাষী নাজারিন চার্চ আরম্ভ করেন। এখন, তিনি সীমান্তে ইউক্রেনীয় শরণার্থীদের খাদ্য, জল, সরবরাহ এবং উষ্ণ হাসি দিয়ে স্বাগত জানাচ্ছেন।

এই সপ্তাহে, টিয়ানা এবং জে সানবার্গ – মিশনারিরা সেন্ট্রাল ইউরোপ ফিল্ডে চার্চ অফ দ্য নাজারিনে সেবা করে – পোল্যান্ডের একটি সীমান্ত শহরে গিয়েছিলেন যেখানে ইউক্রেন থেকে উদ্বাস্তুরা আসছে৷ তারা  সমবেদনার পরিধি বর্ণনা করেছেন যে তিনি এবং সেখানকার মানুষেরা সাক্ষ্য দিয়েছেন, কারণ তারা প্রত্যেকে অন্যদের সাহায্য করার জন্য তাদের দায়িত্ব পালন করছেন। স্তিভা নামে একজন ইউক্রেনীয় মহিলার গল্প বলে। একটি অটোমোবাইল ভেঙ্গে যাবার পর, অপরিচিতদের কাছ থেকে আতিথেয়তা এবং একাধিক দেশ ও মহাদেশে বিস্তৃত বার্তা জড়িত একটি যন্ত্রণাদায়ক যাত্রায়, স্তিভা অবশেষে হাঙ্গেরিতে একটি আশ্রয়ের জায়গা খুঁজে পান। টিয়ানা বলেন, নব্বই মিনিটের মধ্যে, আটজন অপরিচিত ব্যক্তি চারটি দেশ এবং দুটি মহাদেশে চারটি মিশনাল সংস্থার প্রতিনিধিত্বকারী একটি নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করেছিল। সীমান্তে পৌঁছানোর আগেই স্তিভা অন্য দেশে থাকার জায়গা নিশ্চিত করেছিল। একুশ  শতকে খ্রিস্ট-কেন্দ্রিক সংকট প্রতিক্রিয়া কেমন দেখায় তা বর্ণনা করতে টিয়ানা এই ঘটনাটি শেয়ার করেছেন। “এটা মনে হচ্ছে সমস্ত পটভূমির এবং দক্ষতার সন্নিবেশ এবং ভিন্ন জাতিসত্তার লোকেরা ভালবাসা এবং স্বাগত জানানোর কাজটিকে অগ্রাধিকার দেয়,” টিয়ানা বলেন।

চার্চ আগামী দিন, সপ্তাহ এবং মাসব্যাপী চলমান অবস্থায় প্রতিক্রিয়া জানাতে থাকবে। ইউক্রেনের জেলা সুপারিনটেনডেন্ট ভোলোদিমির মাসুক এবং তার স্ত্রী সিলভিয়া কর্টেজ এনবিসি টুডে শোতে শেয়ার করেছেন সেটি দেখুন । Facebook, Twitter, এবং Instagram-এ নাজারিন এর সহানুভূতি মিনিস্ট্রি কে লক্ষ্য করুন এবং ইউক্রেনে এবং সীমান্তে চার্চের কাজ সম্পর্কে আপডেট দেখুন।

* সুরক্ষার জন্য নাম পরিবর্তন করা হয়েছে।

আপনি কিভাবে সাহায্য করতে পারেন

প্রার্থনা করুন

অনুগ্রহ করে পূর্ব ইউরোপে সঙ্কটের সম্মুখীন ব্যক্তিদের জন্য প্রার্থনা করুন। যারা ইউক্রেনের মধ্যে আশ্রয় চাইছেন, যারা অন্য দেশে স্থানান্তরিত হচ্ছেন এবং যারা ইতিমধ্যেই ক্ষতির সম্মুখীন হয়েছেন তাদের জন্য প্রার্থনা করুন। শিশু, বয়স্ক প্রাপ্তবয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি এবং যাদের ওষুধের প্রয়োজন তাদের স্বাস্থ্যগত অবস্থা সহ যারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ তাদের জন্য প্রার্থনা করুন। গির্জার নেতাদের জন্য প্রার্থনা করুন এবং গীর্জা তাদের চারপাশের প্রয়োজনে সাড়া দেয়। পরিশেষে, আসুন শান্তির জন্য প্রার্থনা করি। একটি প্রার্থনা বা উত্সাহের নোট পাঠাতে, ncm.org/pray-এ যান৷

সাহায্য প্রেরণ করুন

সারা বিশ্বের চার্চ এবং ব্যক্তিরা NCM ইউরেশিয়া নর্থ ফিল্ড ক্রাইসিস ফান্ডের মাধ্যমে সহায়তা প্রদান করতে পারে। দানগুলি পরিবহন, আশ্রয়, খাদ্য, জল এবং প্রয়োজনীয় সরবরাহের সাথে যুক্ত জরুরি সহায়তার দিকে যাবে। গির্জাগুলিকে সমর্থন করার জন্য যখন তারা ইউক্রেনের মধ্যে থাকা লোকেদের যত্ন নেয় এবং যারা ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলিতে ভ্রমণ করে, আজই দিন: ncm.org/Ukraine